অথাধিজ্যোতিষম। অগ্নিঃ পূর্বরূপম। আদিত্য উত্তররূপম্ । আপঃ সন্ধিঃ। বৈদ্যুতঃ সন্ধানম্। ইত্যধিজ্যোতিষম্।। ২
অগ্নি পূর্বরূপ অর্থাৎ প্রথম রূপ, প্রথমে শ্বাস প্রশ্বাসের ঘর্ষণে শরীরে অগ্নি হইতেছে,এই অগ্নি দ্বারা পরিপাক ও সর্বশরীর গরম হইতেছে, আদিত্য (কূটস্থ) উত্তমরূপ অর্থাৎ শ্বাস প্রশাসের ঘর্ষণে আদিত্যস্বরূপ কূটস্থ দর্শন হয়; এই অগ্নি হইতে আপ অর্থাৎ প্রথমে জ্যোতিদর্শন হওয়ার পর জলের ন্যায় রূপহীন কৃষ্ণবর্ণ বলিয়া বোধ হয় সেই আপ, এই আপই সন্দ্ধি হইতেছে, অর্থাৎ যেমন অগ্নিকে কোন পাত্র ঢাকা দিলে ঐ অগ্নির উষ্ণতা উপরের পাত্রে লাগায় জল হয় সেই প্রকার শ্বাস প্রশাসের উষ্ণতা মস্তিষ্ককে গরম করার জলস্বরূপ কূটস্থ দর্শন হয়। বৈদ্যুত সন্ধানে, উপরোক্ত জল বায়ুতে যে বৈদ্যুতিক শক্তি আছে তাহার দ্বারায় সন্ধান হয়, এই অধিজ্যোতিষ।
যোগীরাজ তৈত্তিরীয় উপনিষদের মন্ত্র ও ব্যাখ্যা গ্রন্থের তৃতীয় অনুবাকের অন্তর্গত মনুসংহিতার অংশ বিশেষের ব্যাখ্যা অংশের ২নং মন্ত্রের ব্যাখ্যাতে অধিজ্যোতিষ সম্পর্কে যে ব্যাখ্যা দিয়াছেন তাহা এই স্থলে উদ্ধৃত করা হইল।
ক্রিয়াযোগের সর্বোচ্চ শিখরে উন্নীত হয়ে যোগীরাজ তাঁর অনুভূতি ও জ্ঞানের মাধ্যমে প্রাপ্ত কুটস্থ দর্শনের দেহতাত্ত্বিক বৈজ্ঞানিক ব্যাখ্যা এখানে লিপিবদ্ধ করেছেন। যদিও বিষয়টি গুরু বক্ত্রগম্য, তথাপি এই ব্যাখ্যা থেকে তাঁর অতিমানসিক আধুনিক বিজ্ঞান মনস্কতারও পরিচয় পাওয়া যায়।